তামিমের ব্যাটিং নৈপূণ্যে বাংলাকে হারিয়ে জিতলো ইএসই

জাতীয় কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে আন্তঃবিশ্ববিদ্যালয় ডিপার্টমেন্ট  ক্রিকেট প্রতিযোগিতা। তারই ধারাবাহিকতায় আজ গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হয় ইএসইবাংলা বিভাগ।

শুরুতে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয় ই এস ই। বাংলা বিভাগের অনিক ভাইয়ের মারমুখী ব্যাটিংয়ে আর ই এস ই এর ফিল্ডারদের বল মিসের সুবাদে একটা সময় মনে হচ্ছিল ১২ ওভারে রান ১৩০+ হবে। কিন্তু ৭/৮ ওভার থেকে লাস্ট ওভার পর্যন্ত দারুণ বোলিং আর হিসাবী ফিল্ডিংয়ে ১২ ওভার শেষে বাংলা বিভাগের রান থামে ১০০ তে। লাস্ট ওভারে হ্যাট ট্রিকের আশা জাগিয়েও নয়নকে ওভার হ্যাট ট্রিকের স্বাদ নিয়েই মাঠ ছাড়তে হয়। 

১০১ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নামে ই এস ই এর ওপেনার নয়ন আর জুবায়ের। ওভার প্রতি ৮.৫+ রানরেটের ম্যাচটা যেখানে সহজেই জিতে নেওয়া যায় সেখানে খেলোয়াড়েরা যেন উইকেট বিলিয়ে দিয়ে আসার মিছিলে নাম লেখালো। জুবায়ের থেকে শুরু করে একে একে নয়ন, রাশেদ, আলামিন, অনিক, লুৎফর, আদেল সবাই প্যাভিলিয়নের পথে। আর এই সবার একে একে প্যাভিলিয়নের দিকে ফিরে যাওয়া হতাশ হয়ে দেখছিলো অপরপ্রান্ত আগলে রাখা ব্যাটসম্যান তামিম। বলে রাখা ভালো, এর মধ্যে দুবার ক্যাচ মিসের মাধ্যমে জীবন পাওয়া হয়ে গেছে তামিমের। ওভারে যেখানে ৮.৫+ করে রান লাগতো সেখানে শেষ ৩ ওভারে দরকার ৪২ রান। ব্যাটিংয়ে তখনও একপ্রান্ত আগলে রাখা তামিম আর অন্যপ্রান্তে নতুন ব্যাটসম্যান ইমন। দলকে জেতানোর তাগিদ থেকেই অথবা সবার করুণ মুখে হাসি ফোটানোর জন্যই অথবা ক্যাচ মিস মানে যে ম্যাচ মিস সেটা বাংলা ডিপার্টমেন্টকে আরেকাবার নতুন করে বোঝানোর জন্যই বোধহয় এবার জ্বলে উঠল তামিম। ক্রিকেট বলটাকে তামিম মনে হয় তখন ফুটবল দেখা শুরু করল। একের পর এক বাউন্ডারি আর ওভার বাউন্ডারির ফুলঝুড়িতে ম্যাচটাকে জিতে মূল্যবান কিছু পয়েন্ট ঝুলিতে ভরে অবশেষে মাঠ ছাড়লো ই এস ই এর বিধ্বংসী ব্যাটসম্যান তামিম। ম্যাচের শুরুতে টস জেতার মাধ্যমে শুরু করে শেষে এসে অনিক ভাইয়ের বলটাকে অফসাইডে ছয় হাকিয়ে ম্যাচটাকেই জিতে নিলো ই এস ই তামিমের উপর ভর করে।

(Written by: Sujoy Saha)